,

দৌড়ানো না হাঁটা- কোনটি শরীরের জন্য বেশি ভালো

সময় ডেস্ক : হাঁটা এবং দৌড়ানো, এই দুটিই মূলত প্রধান কার্ডিওভাসকুলার ব্যায়াম। হৃৎপিণ্ড ভালো রাখতে কার্ডিওর কোনও বিকল্প নেই। এই ব্যায়াম স্ট্রোক বা হৃদরোগের ঝুঁকি কমায়।
কার্ডিও ওয়ার্কআউট করলে রক্তে শর্করা কমে, মন প্রসন্ন হয়,স্মৃতিশক্তি উন্নত হয়, ডিমেনশিয়ার ঝুঁকি কমে এবং স্বাস্থ্যকর কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়। বেশিরভাগ মানুষ তাদের ওয়ার্কআউট শুরুই করে কার্ডিওর মাধ্যমে। দীর্ঘ ও সুস্থ জীবনের জন্য কার্ডিও ছাড়া গতি নেই,এমনটাই বলেন বিশেষজ্ঞরা।
সব থেকে ভালো কার্ডিও হল দৌড়ানো এবং হাঁটা। তবে এই হাঁটা হল দ্রুত হাঁটা। যেহেতু এই দুই ধরনের ব্যায়াম হৃৎপিণ্ডের জন্য দারুণ, তাই বেশিরভাগ হৃদরোগ বিশেষজ্ঞরা হাঁটা বা দ্রুত হাঁটার পরামর্শ দিয়ে থাকেন।
আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের গবেষণায় দেখা গেছে,হৃদরোগের ঝুঁকি কমাতে হাঁটা দৌড়ানোর মতোই ভালো।
২০১৩ সালে ৩৩,০৬০ জন দৌড়বিদ এবং ১৫,০৪৫ জন হাঁটা মানুষের ওপর পরিচালিত একটি সমীক্ষায় দেখা গেছে যে দ্রুত হাঁটা হৃদরোগের ঝুঁকিকে দৌড়ানোর চেয়ে আরও কার্যকরভাবে কমায়। প্রথমবারের উচ্চ রক্তচাপের ঝুঁকি দৌড়ানোর মাধ্যমে ৪.২ শতাংশ এবং হাঁটার মাধ্যমে ৭.২ শতাংশ হ্রাস পেয়েছে বলে জানিয়েছেন গবেষকরা। এছাড়াও হাঁটা একটি দুর্দান্ত ব্যায়াম যা হাঁটু, গোড়ালি এবং পিঠের সমস্যাযুক্ত এবং যারা স্থূলকায় তাদের জন্য ওজন কমাতে সাহায্য করে। হাঁটা আর দৌড়ানোর মধ্যে পার্থক্য হলো হাঁটতে সময় বেশি লাগে। ১৫ মিনিট দৌড়ালে যে পরিমাণ ক্যালরি পোড়ে আধ ঘন্টা হাঁটলেও একই পরিমাণে ক্যালরি ঝরে।
তবে মনে রাখবেন, বেশি দৌড়াদৌড়িতে আহত হওয়ার সম্ভাবনা বেশি। কারণ দৌড়ানো শরীরের উপর বেশি চাপ দেয় — বিশেষ করে অস্থিসন্ধিতে। কারও যদি হৃদরোগে বা বাতের সমস্যা থাকে তাহলে দৌড়ানোর আগে চিকিৎসকের সঙ্গে কথা বলা জরুরি।


     এই বিভাগের আরো খবর